খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সার্ক বীজব্যাংক চালু করার দাবি

Daily Jaijaidin
June 1, 2015
——————–
দক্ষিণ এশিয়ার দারিদ্র্য ও খাদ্যঝুঁঁকি দূর করতে সার্ক বীজব্যাংক চালু করা খুব জরুরি বলে দাবি জানিয়েছে বক্তারা।
রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই ভবনে দক্ষিণ এশীয় খাদ্য অধিকার সম্মেলনে খানি-বাংলাদেশ, কেন্দ্রীয় কৃষক মৈত্রী, এশীয় কৃষক সংগঠন (আফা), এশীয় খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (এএফএসএন), আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (আইএফএসএন), ইনসিডিন বাংলাদেশ ও অ্যাকশনএইড কর্তৃক যৌথভাবে আয়োজিত বীজব্যাংক বিষয়ক কর্ম-অধিবেশনে বক্তারা এসব কথা বলেন।
অধিবেশনে ধারণাপত্র পাঠ করেন উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন)-এর প্রধান নির্বাহী হাসান মেহেদী। অতিথি ছিলেন সংসদ সদস্য কাজী রোজী, সার্ক অ্যাগ্রিকালচারাল সেন্টারের সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট ড. টায়ান রাজ গুরুং, ইতালির আলবার্টা গুয়েরা, ভারতের হর্ষ মান্দের এবং পাকিস্তানের ড. মোহাম্মদ মুসা। অধিবেশনটি সঞ্চালনা করেন আইএফএসএন-এর নির্বাহী সদস্য রতন সরকার।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সার্ক বীজব্যাংক চুক্তিতে স্থানীয় জাতের বীজের স্বীকৃতি দেয়া হলেও হাজার হাজার বছর ধরে যেসব কৃষক এই জাতগুলো উন্নয়ন, বিনিময় ও সম্প্রসারণ করছেন, তাদের কোনো স্বীকৃতি ও অধিকার দেয়া হয়নি। সার্ক বীজব্যাংক বোর্ডে মাত্র একজন কৃষক প্রতিনিধি রাখা হয়েছে, অথচ বীজ কোম্পানি প্রতিনিধি রাখা হয়েছে দুজন। অপরদিকে নাগরিক সমাজের একজন প্রতিনিধিও বোর্ডে রাখা হয়নি। বক্তারা বীজব্যাংক বোর্ডে কমপক্ষে ৩ জন কৃষক প্রতিনিধি ও ১ জন নাগরিক সমাজের প্রতিনিধি রাখার দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>