top of page

ভুয়া প্রযুক্তি বন্ধের দাবিতে খুলনায় বিক্ষোভ

Sep 17, 2024

| উত্তম দাস | যায়যায়কাল

জলবায়ু অর্থায়ন এবং জীবাশ্ম জ্বালানি মুক্ত ভবিষ্যতের জন্য গ্লোবাল উইক অব অ্যাকশনের অংশ হিসেবে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।


আজ মঙ্গলাবর সকাল ১০ টায় ধ্রুব সংস্থা, ক্লিন, বিডাব্লিউজিইজেড এর উদ্যোড়ে এবং সুশীল সমাজের অংশগ্রহণে এই বিক্ষোভ সমাবেশ ও র‌্যালির আয়োজন করা হয়।


এই সমাবেশের উদ্দেশ্য ছিল জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগের সম্ভাব্য ক্ষতিকারক দিক তুলে ধরা। যা পরিবেশ এবং মানুষকে অব্যাহতভাবে হুমকির মুখে ফেলছে।


বিক্ষোভকারীরা এলএনজি’র মতো পরিবেশ বিনাশকারী ‘ভুয়া প্রযুক্তি’ অবসানের আহ্বান জানান। অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য দেন সাথী সরকার, মিনা সরদার, নিলয় মন্ডল, নিত্য সরদার এবং ধ্রুব সংস্থার প্রধান সমন্বয়কারী উত্তম দাসসহ আরো অনেকে।

ধ্রুব সংস্থার নির্বাহী পরিচালক রেখা মারিয়া বৈরাগী বলেন, জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ সম্পর্কিত যে মিথ্যা গল্পগুলো আমাদের চারপাশের ছড়িয়ে আছে সেগুলো আমাদের বদলাতে হবে। প্রকৃতপক্ষেই যেন টেকসই ভবিষ্যত বিনির্মাণ হয় সেদিকে মনোনিবেশ করা আবশ্যক। আমাদের সম্মিলিত কণ্ঠস্বরই কেবল এসবের নীতিনির্ধারক এবং অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলিকে ক্ষতিকারক শিল্প থেকে সরে আসায় বাধ্য করতে সক্ষম।


এছাড়াও প্রতিবাদকারীরা সরকার এবং দেশি-বিদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে কার্বন ধারণ প্রযুক্তি এবং এলএনজির মতো জীবাশ্ম জ্বালানিভিত্তিক প্রযুক্তিগুলোকে বর্জন এবং এর বিকল্প হিসেবে নবায়নযোগ্য শক্তিকে প্রাধান্য দেবার আহ্বান জানান। যা পরিবেশ এবং সমাজ উভয়ের জন্য উপকারী।


সংবাদ লিঙ্কঃ ভুয়া প্রযুক্তি বন্ধের দাবিতে খুলনায় বিক্ষোভ

bottom of page