top of page

Press Release

জ্বালানি সংকট সমাধানে নবায়নযোগ্য শক্তির পথে বাংলাদেশের অগ্রযাত্রা

2024-10-15



কুষ্টিয়া, বাংলাদেশ – "দেশের জ্বালানি পরিস্থিতির ওপর চাপ কমানোর জন্য এবং একটি টেকসই জ্বালানি ব্যবস্থা নিশ্চিত করার জন্য নবায়নযোগ্য জ্বালানির উপর আমাদের মনযোগ আরো বাড়াতে হবে,"- বলেছেন ব্রাইট গ্রিন এনার্জি ফাউন্ডেশন (বিজিইএফ) এর নির্বাহী পরিচালক জনাব দীপাল চন্দ্র বড়ুয়া। তাঁর মতে, সোলার শক্তির ব্যাপক ব্যবহার কেবলমাত্র পরিবেশবান্ধব নয়, বরং এটি আমাদের দেশের জ্বালানি নিরাপত্তাকে সুদৃঢ় করবে।


এই প্রতিপাদ্যকে সামনে রেখে, কুষ্টিয়ার দিশা টার্কে ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশন (বিজিইএফ)-এর সহযোগিতায় এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি এন্ড ডেভেলপমেন্ট (বিডব্লিউজিইডি) এবং উপকূলীয় জীবনযাত্রা এবং পরিবেশ কর্মজোট (ক্লিন)-এর আয়োজনে আজ ১৫ অক্টোবর থেকে শুরু করে ১৭ অক্টোবর ২০২৪ পর্যন্ত তিনদিন ব্যাপী "বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প বিষয়ক কর্মশালা" অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালায় দেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নতি এবং বর্তমানের সকল ধরণের সোলার সিস্টেমগুলোর ওপর বিস্তারিত আলোচনা করা হচ্ছে। অংশগ্রহণকারীরা হাতে কলমে সোলার ইনস্টলেশন শিখতে পারবেন এবং স্থানীয় বিভিন্ন সফল মডেল পরিদর্শনের সুযোগও পাবেন।


কর্মশালার প্রধান উদ্দেশ্য হলো জ্বালানি খাতে সোলার সিস্টেমের যথাযথ বাস্তবায়ন ও এর গুরুত্ব সাধারণ জনগণের মধ্যে ছড়িয়ে দেওয়া, নবায়নযোগ্য শক্তির বিস্তৃতি ঘটিয়ে টেকসই উন্নয়নকে ত্বরান্বিত করা, এবং গ্রামীণ ও প্রান্তিক জনগণের জন্য সহজলভ্য সোলার সিস্টেমের প্রচলন ও ব্যবহার নিশ্চিত করা। এছাড়া, নবায়নযোগ্য শক্তির খাতে নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং দক্ষ জনবল তৈরি করাও লক্ষ্য। কর্মশালায় দেশের বর্তমান সোলার সিস্টেমের বিস্তারিত উপস্থাপনা, সোলার ইনস্টলেশন পদ্ধতি শেখানোর জন্য হাতে-কলমে কর্মশালা, এবং সোলার প্রকল্পগুলোর মডেল পরিদর্শনের জন্য বিশেষ ফিল্ড ভিজিটের আয়োজন করা হয়েছে।


এই কর্মশালা নবায়নযোগ্য জ্বালানির প্রতি আগ্রহী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের জন্য এক বিশেষ সুযোগ সৃষ্টি করেছে। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ১২ টি পরিবেশবাদী সংগঠন, জলবায়ু কর্মী এবং নবায়নযোগ্য শক্তি খাতের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করছেন। 


উল্লেখযোগ্য যে, নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশ ইতোমধ্যে বেশ কিছু সফলতা অর্জন করেছে, যা দেশের অর্থনীতি ও পরিবেশের জন্য ইতিবাচক। এই কর্মশালা সেই সফলতাকে আরো একধাপ এগিয়ে নেবে বলে আয়োজকরা আশাবাদী।


Download Bangla and English PR



bottom of page